• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বল সুন্দরী ও কাশ্মেরি আপেল কুল চাষে গারো পাহাড়ে স্বপ্ন দেখাচ্ছেন শামীম

একজন সার বিক্রেতা শামীম মোল্লা। তার মনে কৃষি কাজের সাধ জাগে কয়েকবছর ধরেই। তিনি ব্যবসার পাশাপাশি ঢুকে পরেন কৃষিতে। এরপর থেকেই তার মনে আশা জাগে বড় কোন ফলের আবাদ করবে।

অন্য ফসলের চাষ করে কয়েক দফায় লোকসানও গুনেন শেরপুরের শ্রীবরদীর গারো পাহাড়ের কর্ণঝোড়া বাবলাকোনা গ্রামের কৃষক শামীম মোল্লা। তাই এবার জেলার প্রথম চাষী হিসেবে বিদেশী উন্নত জাতের কাশ্মেরি আপেল ও বল সুন্দরী কূল চাষ করে লাভবান হচ্ছেন। আর তার এ কুল বাগান দেখে পাহাড়ী এলাকার অন্যরাও এ কূল চাষ করার স্বপ্ন দেখছেন। এতে হাতির কবল থেকেও রক্ষা পাবে এ ফসল।

গারো পাহাড়ে সবধরনের ফসল নষ্ট করে বন্য হাতির দল। তবে বড়ই গাছ দেখে ভয় পায় হাতি। তাই বড়ই চাষের পরামর্শ অনেক আগে থেকেই দিয়ে আসছেন কৃষি বিশেষজ্ঞ ও পরিবেশবিদরা। এ পরামর্শের আলোকে জেলার শ্রীবরদী উপজেলার গারো পাহাড়ের কর্ণঝোড়া কৃষক শামীম মোল্লা তার এক একর ২৫ শতাংশ জমিতে জেলার প্রথম চাষী হিসেবে চাষ শুরু করেছেন, কাশ্মীরি আপেল কুল ও বল সুন্দরী কুল।

বল সুন্দরী কুল দেখতে ঠিক আপেলের মতো। ওপরের অংশে হালকা সিঁদুর রং। খেতে সুস্বাদু। ফলটি রসালো ও সুমিষ্ট। বাউকুল ও আপেল কুলের সংকরায়নের মাধ্যমে উদ্ভাবিত এই কুল। স্থানীয়ভাবে বল সুন্দরী কুল বলা হলেও এটির প্রকৃত নাম বাউ-৩। তবে অনেকে বারমী কুল নামে এটিকে চেনে। ২০১২ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জার্ম প্লাজম সেন্টারে নতুন এ জাতের কুল উদ্ভাবন হয়।

অপরদিকে কাশ্মীরি আপেল কুলের রঙও ঠিক যেন আপেলের মতো সবুজ ও হালকা হলুদের ওপর লাল। খেতে খুব মিষ্টি। দেখতে ঠিক ছোট সাইজের আপেলের মত। গাছের ডালে ঝুলছে থোকায় থোকায় কুল। বাঁশের খুঁটি দেয়া হয়েছে গাছের বড় বড় ডাল ঠিক রাখতে। নভেম্বর ও ডিসেম্বর মাসে গাছে ফুল আসে। ফল পরিপক্ব হয়ে থাকে জানুয়ারি মাসের শেষের দিকে। ৪ ফুট উচ্চতার একেকটি গাছ। এগুলোতে কুল ধরে আছে। কুলের ভারে মাঠিতে নুয়ে পড়েছে কিছুকিছু ডাল। আর এসব ডালের কুলেই স্বপ্ন দেখছে কৃষক শামীম মোল্লা।

কৃষক শামীম মোল্লা জানান, আমি এর আগে ভিন্ন জাতের সবজী চাষ করে নানা প্রতিকুলতার কারণে লোকসান খাইছি। তাই এবার আমি কৃষি বিভাগের স্যারদের পরামর্শে আমি এ বড়ই গুলির চাষ করেছি। এগুলো হাতিও ক্ষতি করে না। ফলনও ভালো দেখা যাচ্ছে। আমি এবাগানে ৪শতাধিক কুলের চারা লাগিয়েছি। আমার এ বাগানে দেড় লক্ষ টাকা খরচ হয়েছে। আমি কুল বিক্রি করতে শুরু করেছি। আমি আশা করছি কমপক্ষে সাড়ে ৩-৪ লক্ষ টাকার কুল বিক্রি করতে পারবো। আমার বাগান দেখে এলাকার অন্য কৃষকরাও এ কূল চাষ করার জন্য আগ্রহ দেখাচ্ছে। আমার কাছে পরামর্শ চাইতাছে।

এ বাগানে সবসময় অন্তত ৫ জন শ্রমিক কাজ করে। শ্রমিকদের সাথে সাথে তার সন্তানরা লেখা পড়ার ফাঁকে ফাঁকে সময় দেয় এ বাগানে। এতে তাদেরও খুব ভালো লাগে।

শ্রমিক ফজলুর রহমান বলেন, কুলের ক্ষেতে কাজ করতে আমার খুব ভালো লাগে। আর আমি তো আগে সারা বছর কাজ পাইতামনা। এখন সারা বছরই কাজ করছি। এখানে কুলের সাইজগুলো খুব বড় বড়। ফলনও ভালো হচ্ছে। এর মধ্যে বল সুন্দরী দেখতে অপেক্ষাকৃত সুন্দর। তবে বেশী ফল ধরার কারণে গাছের ডাল ভেঙ্গে যায়। এটাই সমস্যা।

শামীম মোল্লার বাগান দেখে এলাকার অন্য কৃষকরাও স্বপ্ন দেখা শুরু করেছে। তারাও এ কুল চাষ করার প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিবেশী কৃষক মিখাইন বিশ্বাস বলেন, মোল্লা ভাইয়ের বাগান দেখতে খুব ভাল লাগে। হাতিও এ বাগান ক্ষতি করে না। তাই আমিও এ বাগান করবো। আমার যে জমিটুকু আছে, সেখানে আমি এ কুল চাষ করবো।

শ্রীবরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: হুমায়ুন দিলদার জানান, শেরপুর জেলার মধ্যে প্রথম বল সুন্দরী চাষ গারো পাহাড়েই হয়েছে। অন্য কূলের চেয়ে এ দুই জাতের কূল চাষ করলে অধিক লাভবান হবে কৃষক। এ জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে নানাভাবে সহায়তা করা হচ্ছে। নতুন জাতের এ কুল চাষ করলে গারো পাহাড়ের কৃষকের ভাগ্যের পরিবর্তন হবে। আর হাতির আক্রমনে ফসল নষ্টের আশঙ্কাও থাকবেনা। আশা করছি এ পাহাড়ী এলাকার কৃষকরা এ উন্নত জাতের কুল চাষে আগ্রহী হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।